Facebook
Nov.2020 27
Views: 924
ফ্যান কয়েল ইউনিটের অ্যাপ্লিকেশন এবং সমস্যা সমাধান
Details
প্রশ্ন ১: পাখার ছোট এয়ার আউটপুট এবং দুর্বল এয়ার কন্ডিশনিং প্রভাব আছে। 

ফ্যান-কয়েল বায়ু সরবরাহ প্রক্রিয়া এয়ার রিটার্ন পোর্ট মাধ্যমে এয়ার ডাক্ট প্রবেশ করে, এবং তারপর ফ্যান দ্বারা কুণ্ডলী মাধ্যমে উড়িয়ে দেওয়া হয় এবং রুমে পাঠানো হয়।  বাতাসের মান নিশ্চিত করতে, ধুলো ফিল্টার করার জন্য সাধারণত এয়ার রিটার্ন পোর্টে একটি ফিল্টার স্ক্রীন ইনস্টল করা হয়।
ছোট বাতাসের ভলিউমের কারণ সাবধানে বিশ্লেষণ করুন: ফ্যানের স্বাভাবিক অপারেশনের অধীনে, ছোট এয়ার ইনটেক ভলিউম ছাড়াও, এয়ার ডাক্টে এয়ার লিকেজ আছে, এবং এয়ার ডাক্টের এয়ার লিকেজ বিরল এবং ভালভাবে পরিচালিত হয়।  যাইহোক, ছোট এয়ার ইনটেক মূলত এয়ার রিটার্ন পোর্টে ফিল্টার স্ক্রীন অবরুদ্ধ কারণে হয়। সমাধান হচ্ছে ফিল্টার স্ক্রীন ঘন ঘন পরিষ্কার করা। যদি পরিষ্কার সময়মত না হয়, ধুলো এবং সানড্রাই কয়েল পাখনা এবং বায়ু চাকা ব্লেড আরো আটকে থাকবে, এবং পাখনা ময়লা দ্বারা অবরুদ্ধ করা হবে, যা ফ্যানের ভেন্টিলেশন ক্ষমতা হ্রাস করবে।  ধূলিকণা এছাড়াও ফ্যানের ইম্পেলার উপর জমা হবে, ব্লেডের কোণ ছোট হবে, এইভাবে বাতাসের ভলিউম হ্রাস এবং ফ্যানের স্রোত বৃদ্ধি।  তাই, সময়মত এয়ার রিটার্ন পোর্টের ফিল্টার স্ক্রিন পরিষ্কার করা অত্যন্ত জরুরী।  সাধারণত, এটা প্রতি ত্রৈমাসিকে অন্তত একবার পরিষ্কার করা হয়, অন্যথায় অবরোধ আরো গুরুতর হয়ে উঠবে এবং রক্ষণাবেক্ষণ আরো কঠিন হয়ে পড়বে।

 প্রশ্ন ২ : কয়েল পাইপের অপারেশনের গোলমাল বড়, এবং উচ্চ বাতাসের গতি সঙ্গে গোলমাল বৃদ্ধি পায়। 

এই ঘটনার সাধারণত নিম্নলিখিত কারণআছে:
1) ইনস্টলেশন এবং নির্মাণের সময় দুর্বল শক শোষণ ব্যবস্থা, যার ফলে অপারেশনের সময় প্রতিধ্বনি হয়;
2) বায়ু নালীতে বিদেশী দেহ আছে;
3) ফ্যান ব্লেড বিকৃত বা মোটর বেয়ারিং ক্ষতিগ্রস্ত হয়, যার ফলে দুর্বল গতিশীল ভারসাম্য।
এই ধরনের ঘটনার ক্ষেত্রে, প্রথমে পরীক্ষা করুন যে কয়েল সমর্থন করে এবং হ্যাঙ্গার আলগা আছে কিনা, তারপর বিদেশী বিষয় পরীক্ষা এবং অপসারণ করার জন্য এয়ার ডাক্ট খুলুন।  পরিশেষে, বাতাসের চাকা হাতে ঘুরিয়ে পরীক্ষা করুন যে এটি মসৃণভাবে আবর্তন করে কিনা এবং যে কোন অবস্থানে অবাধে থামতে পারে কিনা।  আপনি যদি প্রতিবার স্বাধীনভাবে একটি নির্দিষ্ট অবস্থানে থামেন, এটা নির্দেশ করে যে ইম্পেলারের ভারসাম্য নিয়ে একটি সমস্যা আছে এবং এটি দৃঢ়ভাবে প্রতিস্থাপন করা উচিত।  একই সময়ে, মোটরের ঘূর্ণনে কোন গোলমাল আছে কিনা পরীক্ষা করুন। যদি গোলমাল সাধারণত মোটর বেয়ারিং ক্ষতির কারণে সৃষ্ট অস্বাভাবিক ঘর্ষণদ্বারা সৃষ্ট হয়, মোটর বেয়ারিং প্রতিস্থাপন করুন।

 প্রশ্ন ৩ : কয়েল মোটর টার্ন করে না 

সাধারণত, এটি নিম্নলিখিত ক্রম অনুযায়ী পরীক্ষা করা যেতে পারে: প্রথমত, কয়েল সংযোগের বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক কিনা তা পরীক্ষা করার জন্য বিদ্যুৎ পাঠানো হয়; যদি কোন বিদ্যুৎ উৎপাদন না থাকে, প্রথমে পরীক্ষা করুন যে বিদ্যুৎ সরবরাহ ত্রুটিপূর্ণ কিনা, তারপর পরীক্ষা করুন যে গতি নিয়ন্ত্রণ সুইচ ক্ষতিগ্রস্ত হয়েছে কিনা; যদি বিদ্যুৎ থাকে, প্রথমত, হামিং সাউন্ড এবং মোটর হিটিং ঘটনা আছে কিনা তা পরীক্ষা করার জন্য শক্তি পাঠানো হয়; যদি থাকে, ইম্পলারকে জোরে ঘুরিয়ে দেখুন যে এটি আটকে আছে কিনা; যদি এটি আটকে না থাকে এবং স্বাভাবিকভাবে আবর্তন করতে না পারে, অথবা যদি এটি একটি নির্দিষ্ট কোণে পরিণত হয় এবং থেমে যায়, তাহলে এটি মোটর ক্যাপাসিটর বা বেয়ারিং-এর বৃহৎ প্রতিরোধের কারণে ঘটে।
কয়েল মোটর ের ক্ষুদ্র শক্তি এবং ছোট স্টার্টিং টর্কের কারণে, সামান্য প্রতিরোধের কারণে মোটর টি আটকে যেতে পারে। ইম্পেলারের উপর বৈদেশিক বিষয়, দীর্ঘমেয়াদী ব্যবহার না করা, বেয়ারিং ক্যাপাসিটেন্সের ক্ষতি, ইত্যাদি মোটরকে আবর্তন না করতে পারে। যদি দীর্ঘমেয়াদী বিদ্যুৎ সঞ্চালন ের মাধ্যমে মোটর চালু করা না যায়, তাহলে মোটরের তাপমাত্রা ক্রমাগত বেড়ে যাবে এবং এমনকি পুড়ে যাবে। যত তাড়াতাড়ি সম্ভব মেরামত ের জন্য যে কোন সময় খুঁজে পাওয়া উচিত।

 প্রশ্ন ৪ : বাতাসের ভলিউম স্বাভাবিক, সরবরাহ বাতাসের তাপমাত্রা পক্ষপাতদুষ্ট 

এই ব্যর্থতার অধিকাংশই কয়েল সরবরাহ এবং রিটার্ন সিস্টেমে ঘটে। প্রথমে পরীক্ষা করে দেখুন পানি সরবরাহের তাপমাত্রা স্বাভাবিক কিনা এবং পানির ভলিউম স্বাভাবিক কিনা। যদি সরবরাহ এবং রিটার্ন পাইপের মধ্যে তাপমাত্রার পার্থক্য বড় হয়, তাদের অধিকাংশই ইনলেট ওয়াটার ফিল্টার বা পাইপলাইনে গ্যাস প্লাগিং দ্বারা সৃষ্ট হয়। যেহেতু পাইপলাইন অবরুদ্ধ বা সঞ্চিত গ্যাসের প্রবাহ হার ধীর হবে, কয়েলের মধ্য দিয়ে প্রবাহিত সময় দীর্ঘ হয়, তাপ স্থানান্তর যথেষ্ট, এবং সরবরাহ এবং রিটার্ন পানির মধ্যে তাপমাত্রার পার্থক্য বৃহত্তর হয়ে ওঠে। এই ধরনের ব্যর্থতা এড়াতে, তীক্ষ্ণ বাঁক, স্ল্যাগ পয়েন্ট এবং গ্যাস সংগ্রহ পয়েন্ট নির্মাণ প্রক্রিয়ার সময় এড়িয়ে চলা উচিত। যদিও স্পেসিফিকেশন প্রয়োজন যে এক্সজস্ট ভাল্ব এবং ব্লোডাউন ভাল্ব উচ্চ বিন্দু এবং নিম্ন বিন্দুতে সরবরাহ করা উচিত, নির্মাণ সাইট প্রায়ই অর্জন করা কঠিন এবং অবশ্যই উন্নত হতে হবে. গুরুতর নির্মাণের পরিকল্পনা। ইনস্টলেশনের পর যতটা সম্ভব ফ্লাশ করুন। লাইন খোলা রাখতে অপারেশনের সময় সবসময় ওয়াটার ফিল্টার পরিষ্কার করুন।
Leave a message
FirstName*
Email*
Mobile
Message*